Monday, March 11, 2013

News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - ডঃ ইউনুসকে অভিনন্দন ও একটি প্রশ্ন

News-Bangla - নিউজ বাংলা - Bangla Newspaper from Washington DC - ডঃ ইউনুসকে অভিনন্দন ও একটি প্রশ্ন:
ডঃ ইউনুসকে অভিনন্দন ও একটি প্রশ্নপ্রিন্ট কর
মোহাম্মদ ইরফান, ডেনভার থেকে   
রবিবার, ১০ মার্চ ২০১৩
  
কংগ্রেশনাল গোল্ড মেডাল পাওয়ায় ডঃ মুহাম্মদ ইউনুসকে আবারো অভিনন্দন। ডঃ ইউনুস ৭১-এ প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের মধ্যে অন্যতম ছিলেন বলেই তাঁর জীবনীতে আছে। সেতথ্য অনুযায়ী তিনি মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। তিনি যখন এপ্রিল-এ পদক নিতে যাবেন মার্কিন কংগ্রেসে, তখন তাঁর সাথে দেখা হবে বেইনার, পেলোসী-সহ আমেরিকার তাবড় তাবড় নেতাদের। এই মার্কিন নেতারা নিশ্চয় তাঁর কাছে জানতে চাইবেন বাংলাদেশের হালচাল। সুপ্রিয় ইউনুস সাহেব তখন কি বলবেন? 
তিনি কি বলবেন, "বাংলাদেশে মুক্তিযুদ্ধের পক্ষে, মৌলবাদের বিপক্ষে একটি নির্দলীয় গণজাগরণ ঘটেছে। মুক্তিযুদ্ধ-মৌলবাদের মৌলিক প্রশ্নটির সমাধান না করে সুশাসনের অন্যান্য সমস্যাগুলোর সমাধান করা এই মুহূর্তে দুরূহ। মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেয়ায় সরকারী দলের সুশাসনে ব্যর্থতা ইতঃমধ্যে চাপা পড়ে গেছে। প্রধান বিরোধী দল মৌলবাদের বিপক্ষে সুস্পষ্ট অবস্থান না নেয়ায় মৌলবাদীরা আস্কারা পেয়েছ। গণজাগরণ নস্যাৎ করতে মৌলবাদী ধর্ম ব্যবসায়ী দলগুলো দেশকে অস্থিতিশীল করতে চাইছে। সরকারী প্রশাসন চেষ্টা করলেও দক্ষতার অভাবে, জনবলের অভাবে পরিস্থিতি পুরোপুরি সামাল দিতে পারছে না। জনজীবনে অশান্তি দেখা দিয়েছে।"
নাকি তিনি বলবেন, "চার দশকের ফেলে আসা ঘটনা নিয়ে ক্ষমতাসীন সরকার ফায়দা লোটার চেষ্টা করছে। সরকারের দুর্নীতি ব্যর্থতা চাপা দিতে সরকার কিছু ছেলেপেলেকে উস্কে দিয়ে শাহবাগ তামাসার তৈরী করেছে। পুলিশ পাখীর মত গুলি করে "গণহত্যা" করছে।"
নাকি এর কোনটিই না বলে কেবল তিনি গত চার দশকে কতজন ভদ্রমহিলাকে ঋণ দিয়েছেন তার একটি ফিরিস্তি দিয়ে সবাইকে দলে দলে সামাজিক ব্যবসায়ে শামিল হওয়ার আহবান জানিয়ে চলে আসবেন।
ইউনুস সাহেব স্বচ্ছতা ও দায়বদ্ধতার পক্ষে বলেই জানি। আশা করি, জাতির এই সন্ধিক্ষণে একজন অগ্রবর্তী নাগরিক হিসেবে তিনি তাঁর নিজের দায়মোচন করবেন, আর সেটা করবেন যথেষ্ট স্বচ্ছতার সাথে।
আপনারা যাঁরা ইউনুস সাহেবের কাছাকাছি আছেন তাঁরা এ ব্যপারে ওনার দৃষ্টি আকর্ষণ করবেন কি?
সর্বশেষ আপডেট ( রবিবার, ১০ মার্চ ২০১৩ )

'via Blog this'

No comments: